Travel
Trending

বিদেশ যেতে কত বছর বয়স লাগে~কোন দেশে যেতে কত বছর লাগে

5/5 - (3 votes)

আজ আমরা আলোচনা করব বিদেশ যেতে কত বছর বয়স লাগে ২০২৩ সেই সম্পর্কে । আপনি যদি, কোন দেশে যেতে কত বছর লাগে ২০২৩ এই সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের আজকের আর্টিকেলটি  পড়তে পারেন। আজকের আর্টিকেলে আমরা কোন দেশে যেতে কত বছর লাগে ২০২৩ এই সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। বিদেশ যেতে কত বছর বয়স লাগে ২০২৩ এই সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

আমাদের দেশ অর্থাৎ বাংলাদেশের আইন অনুযায়ী যে কোনো নাগরিকের বয়স ১৮ বছর হলে তাকে সাবালক হিসেবে ধরা হয়। তবে পৃথিবীতে কিছু দেশ রয়েছে যেখানে ১৮ বছর বা তার বেশি বয়স হলে সাবালক হিসেবে তারা গ্রহণ করে না। আমরা এখন জানবো বিদেশ যেতে কত বছর বয়স লাগে।

কোন দেশে যেতে কত বছর লাগে~বিদেশ যেতে কত বছর বয়স লাগে

আমেরিকা যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর প্রথম তালিকায় আমরা রেখেছি আমেরিকা। পৃথিবীর সব থেকে উন্নত রাষ্ট্রের মধ্য একটি হলো আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার রাজধানী হলো ওয়াশিংটন ডিসি। বর্তমান সময়ে আমেরিকার ভিসা পাওয়াটা অনেক কঠিন। আপনি যদি কাজ করার জন্য আমেরিকা যেতে চান আপনার কমপক্ষে ১৮ বছর বয়স লাগবে। ১৮ বছর বয়স হলে আপনি আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারবেন তা না হলে ভিসার জন্য আপনি আবেদন করতে পারবেন না। বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর জন্য আমেরিকায় যাওয়ার জন্য কমপক্ষে আপনার 18 বছর হতে হবে।

সিঙ্গাপুর যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর দ্বিতীয় নাম্বার তালিকায় রয়েছে সিঙ্গাপুর। পৃথিবীর সব থেকে উন্নত রাষ্ট্রের মধ্য আরেকটি দেশ হলো সিঙ্গাপুর। সিঙ্গাপুরের রাজধানী হল সিঙ্গাপুর সিটি। আপনি যদি কাজের জন্য সিঙ্গাপুর যেতে চান তাহলে কমপক্ষে আপনার 21 বছর বয়স লাগবে। ২১ বছর বয়স হলে আপনি সিঙ্গাপুর ভিসার জন্য আবেদন করতে পারবেন, তা না হলে সিঙ্গাপুর ভিসার জন্য আপনি আবেদন করতে পারবেন না। বিদেশ যেতে কত বছর বয়স লাগে এক্ষেত্রে আপনার সিঙ্গাপুর যাওয়ার জন্য ন্যূনতম ২১ বছর লাগবে।

ইতালি যেতে কত বছর বয়স লাগে

কোন দেশে যেতে কত বছর লাগে এর তৃতীয় নাম্বার তালিকায় রয়েছে ইতালি। ইউরোপ মহাদেশের ভিতর অন্যত একটি দেশ হচ্ছে ইতালি। ইতালির রাজধানী হলো রম। প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার লোক কাজের জন্য ইতালিতে যাচ্ছে। আপনি যদি কাজের জন্য ইতালি যেতে চান তাহলে, আপনার ন্যূনতম বয়স লাগবে ১৮ এর বেশি। আপনার যদি ১৮ এর বেশি বয়স না হয় তাহলে আপনি ইতালির ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই বিদেশ যেতে কত বছর বয়স লাগে এক্ষেত্রে আপনার ইতালি যাওয়ার জন্য ১৮ এর বেশি বয়স লাগবে।

বাহরাইন যেতে কত বছর বয়স লাগে

কোন দেশে যেতে কত বছর লাগে এর চতুর্থ নাম্বারে রয়েছে বাহরাইন। অন্য আরব দেশের মতো বাহরাইন একটি আরব দেশ। মধ্যপ্রাচ্যের যার যার নিজ দেশের নিয়ম অনুযায়ী বয়সসীমা পরিবর্তন করার ক্ষমতা রাখে। আপনি যদি বাহরাইন এর ভিসা ইস্যু করতে চান তাহলে আপনার ন্যূনতম বয়স লাগবে ২০ বছর। বাংলাদেশ বা অন্যান্য দেশের লোক কাজের ভিসা নিয়ে যদি বাহরাইন আসতে চাই তাহলে তাদের ন্যূনতম বয়স হতে হবে ২০ বছর। ২০ বছর বয়সের নিচে কোন ব্যক্তির ভিসা জারি করা হবে না। যদি কোন ব্যক্তি বাহরাইন আসতে চাই তাহলে তার পাসপোর্টে অবশ্যই ২০ বছর বয়স হতে হবে। অর্থাৎ আপনার যদি ২০ বছর বয়স হয় তাহলে আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। কোন দেশে যেতে কত বছর লাগে এর জন্য বাহরাইনের ক্ষেত্রে কমপক্ষে 20 বছর হতে হবে।

রোমানিয়া যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর পঞ্চম নম্বর তালিকায় রয়েছে রোমানিয়া। ইউরোপ মহাদেশের মধ্যে উন্নত একটি দেশ হলো রোমানিয়া। রোমানিয়ার রাজধানী হলো বুখারেস্ট। বাংলাদেশ থেকে প্রত্যেক বছর শত শত মানুষ কাজের জন্য রোমানিয়া যায়। আপনি যদি কাজের জন্য রোমানিয়া যেতে চান তাহলে কমপক্ষে আপনার বয়স লাগবে ২২ বছর। আপনার যদি ২২ বছর হয় তাহলে আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে রোমানিয়ায় ২২ থেকে ৪০ বছরের মধ্য বয়স হলে জব ভিসায় আবেদন করা যায়। তাই কোন দেশে যেতে কত বছর লাগে এ ক্ষেত্রে রোমানিয়ায় আপনার বয়স লাগবে কমপক্ষে ২২ বছর।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর ষষ্ঠ নম্বর তালিকায় রয়েছে মালয়েশিয়া। মহাদেশের আরেকটি উন্নত দেশ। মালয়েশিয়ার রাজধানী হলো কুয়ালালামপুর। আপনি যদি কাজের জন্য মালয়েশিয়া যেতে চান তাহলে কমপক্ষে আপনার বয়স হতে হবে ২১ বছর। আপনার যদি ২১ বছর বয়স হয় তাহলে আপনি মালয়েশিয়া ভিসার জন্য আবেদন করতে পারবেন। ২১ বছর বয়স না হলে মালয়েশিয়া আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন না। সুতরাং কোন দেশে যেতে কত বছর লাগে এর জন্য মালয়েশিয়ায় আপনার বয়স লাগবে কমপক্ষে ২১ বছর।

ওমান যেতে কত বছর বয়স লাগে – বিদেশ যেতে কত বছর বয়স লাগে

কোন দেশে যেতে কত বছর লাগে এর সপ্তম নাম্বার তালিকায় রয়েছে ওমান। আপনি যদি ওমান যেতে চান তাহলে আপনার বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। বাংলাদেশ বা পৃথিবীর অন্যান্য দেশ থেকে কাজের জন্য ওমান যেতে চাইলে, কোন ব্যক্তির বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। ২১ বছরের কম বয়সী কোন ব্যক্তির ভিসা জারি করা হবে না। তার মানে আপনার পাসপোর্টে কমপক্ষে ২১ বছর বয়স হতে হবে। আপনার যদি ২১ বছর বয়স হয় তাহলেই আপনি ওমান ভিসার জন্য আবেদন করতে পারবেন। সুতরাংবিদেশ যেতে কত বছর বয়স লাগে এর জন্য ওমানে যেতে হলে কমপক্ষে আপনার ২১ বছর বয়স লাগবে।

দুবাই যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর অষ্টম নাম্বার তালিকায় রয়েছে দুবাই। মধ্যপ্রাচ্যের আরেকটি উন্নত দেশ হলো দুবাই। দুবাই হল সংযুক্ত আরব আমিরাতের একটি শহরের নাম। আপনি যদি কাজের জন্য দুবাইয়ে শ্রমিক হিসেবে যেতে চান তাহলে আপনার পাসপোর্টে কমপক্ষে 22 বছর বয়স হওয়া লাগবে। তবে ব্যবসায়িক ভিসায় দুবাই যেতে হলে আপনার কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে। তাই কোন দেশে যেতে কত বছর লাগে এর জন্য শ্রমিক ভিসায় দুবাই যেতে হলে কমপক্ষে আপনার 22 বছর হওয়া লাগবে।

সৌদি আরব যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর নবম তালিকায় রয়েছে সৌদি আরব। আপনি যদি সৌদি আরব যেতে চান তাহলে আপনার কমপক্ষে ২১ বছর বয়স হতে হবে। বাংলাদেশ বা পৃথিবীর অন্যান্য দেশ থেকে কাজের জন্য সৌদি আরব যেতে চাইলে কমপক্ষে তাদের ২১ বছর বয়স হতে হবে। তার মানে হলো ২১ বছরের কম বয়সী কোন ব্যক্তির ভিসা জারি করা হবে না। সৌদি আরব যেতে হলে আপনার পাসপোর্টে কমপক্ষে ২১ বছর হতে হবে। ২১ বছর বয়স না হলে আপনি সৌদি আরব ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর জন্য সৌদি আরব যেতে কমপক্ষে ২১ বছর বয়স হতে হবে।

কুয়েত যেতে কত বছর বয়স লাগে – বিদেশ যেতে কত বছর বয়স লাগে

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর দশম তালিকায় রয়েছে কুয়েত। পৃথিবীর উন্নত দেশগুলোর মধ্য অন্যতম একটি দেশ হলো কুয়েত। কুয়েত যেহেতু একটি উন্নত দেশ তাই তাদের আইন ও অনেক কঠিন। আপনি যদি কাজের জন্য কুয়েত যেতে চান তাহলে আপনার কমপক্ষে ২১ বছর বয়স হতে হবে। কাজের ভিসার জন্য সর্বশেষ বয়স সীমা হল ৬০ বছর। তবে ৬০ বছরের ভিসা নবায়ন করা হয়েছে তবে সেটা অনেক কঠিন। তাই কুয়েতের ভিসার জন্য আবেদন করতে হলে আগে আপনাকে বয়স সম্পর্কে জানতে হবে। অর্থাৎ ন্যূনতম এবং সর্বোচ্চ কত বয়স হলে কুয়েতের ভিসার জন্য আবেদন করা যাবে।

কাতার যেতে কত বছর বয়স লাগে 

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এর একাদশ তালিকায় রয়েছে কাতার। মধ্যপ্রাচ্যের অন্য সব আরব দেশের থেকে কাতারের আইন একটু ভিন্ন। কাতারে সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ বছর। অর্থাৎ বাংলাদেশ বা পৃথিবীর অন্যান্য দেশ থেকে কাজের জন্য কোন ব্যক্তি কাতার যেতে চাই তাহলে তাদের কমপক্ষে বয়স হতে হবে ১৮ বছর। তার মানে হল ১৮ বছরের কম বয়সী কোন ব্যক্তির ভিসা জারি করা হবে না। সুতরাং আপনার যদি ১৮ বছর বয়স হয় তাহলে আপনি কাতারের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুন: পর্তুগাল ভিসা আবেদন ২০২৩ 

বিদেশ যেতে সর্বনিম্ন কত বছর বয়স লাগে

বিদেশে যাওয়ার জন্য সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে 20 বছর। তবে কিছু কিছু ক্ষেত্রে ১৮ বছরের ও কম বয়সী হলেও বিদেশ যেতে পারবে। তবে তার জন্য কি কারণে বিদেশ যাবে সেটি উল্লেখ করতে হবে। যদি ওই দেশের নিয়ম অনুযায়ী হয় শুধু তাহলেই ১৮ বছর কম বয়সী লোকেরা বিদেশ যেতে পারবে।

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে বিদেশ যেতে কত বছর বয়স লাগে বয়স লাগে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে কোন দেশে যেতে কত বছর লাগে এই প্রশ্নের উত্তর পেয়েছেন ।আর্টিকেলটি পড়ে যদি ভালো লাগে বা উপকৃত হন তাহলে অন্যদের সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button